featured-image

পুনর্জন্ম

Ishrat Purobi

Catagories:

Academic articles,

PATHOLOGY


মানবদেহের একটা অত্যাবশকীয় অঙ্গ হচ্ছে 𝙇𝙞𝙫𝙚𝙧. এটি একই সাথে বিস্ময়কর। কেননা, এর রয়েছে  অসাধারণ এক Regeneration power.


Liver regeneration  নিয়ে একটা পৌরাণিক কাহিনী  প্রচলিত রয়েছে। চলুন জেনে আসা যাক। 💁‍♀️
গ্রীক মিথোলজিতে কথিত আছে, গ্রীকদের  দেবতাপ্রধান “জিউস” স্বর্গ থেকে আগুন জ্বালানোর গোপন রহস্য চুরি করার অপরাধে “প্রমিথিউস”কে অদ্ভুত এক শাস্তি দেন। আর সেটি হচ্ছে – দূর্গম পাহাড় চূড়ায় প্রমিথিউসকে বেঁধে রাখা হয় এবং এক ঈগলকে দিয়ে তার কলিজা ( লিভার) খাওয়ানো হয়৷ ঈগল একদিনে পুরো কলিজা খেয়ে শেষ করতে না পারায় ভাবে পরের দিন গিয়ে খাবে।  কিন্তু কোনোদিনই খেয়ে শেষ করতে পারতো না। কারণ যেটুকু খেতো, পরের দিন গিয়ে দেখতো আবার সেটা পূর্ণ হয়ে গিয়েছে। কি অদ্ভুত না? 😳😳
অদ্ভুত শোনালেও চিকিৎসাবিজ্ঞান এই অদ্ভুত বিষয়টার বাস্তবিক রূপ দিয়েছে।
আমরা জানি লিভারের  Remarkable capacity হচ্ছে Regeneration power. Treatment purpose এ Partial Hepatectomy করে Liver এর কিছু অংশ কেটে ফেললে কিংবা কাউকে ডোনেট করার জন্য লিভারের কিছু অংশ ট্রান্সপ্ল্যান্টের উদ্দ্যেশ্যে পুরো একটা লোবকে কেটে ফেললেও সেটা প্রায় ছয় মাসের  মধ্যেই পুরোপুরি আগের মতো হয়ে যেতে পারে।

Mechanism of regeneration
কিন্তু , Liver generation কিভাবে হয়? এর মেকানিজমটা মূলত কি?
দুইভাবে লিভার রিজেনারেট করতে পারে।
1. Proliferation of remaining hepatocyte : লিভারের যে নিজস্ব Hepatocyte আছে সেটা proliferate করে.
2. Repopulation from Progenitor cell : লিভারের Stem cell proliferation করার মাধ্যমে।


⚠️এখন প্রশ্ন হচ্ছে কখন কোন মেকানিজম দিয়ে রিজেনারেশন হয় ❓❓❓


🔶Normal condition উল্লেখিত দু’টি মেকানিজমেই রিজেনারেট করতে পারে কিন্তু Chronic Liver Injury or Chronic inflammation এ Hepatocyte এর proliferation করার ক্ষমতা নষ্ট হয়ে যাওয়ায় প্রথম মেকানিজমটা বন্ধ হয়ে যায়। ফলে লিভার এর Histological structure “Canal of Hering” এ যে স্টেম সেল থাকে সেটার proliferation হয়। আর এটা সম্পন্ন হয় কিছু Cytokine আর Growth factor এর যৌথ প্রযোজনায়।
এর জন্য Hepatocyte কে একটা বিশেষ প্রশিক্ষণ এর মধ্য দিয়ে যেতে হয় যেটাকে বলে  𝙋𝙧𝙞𝙢𝙞𝙣𝙜.


🔶আমরা জানি,  Liver এর Macrophage তথা Mononuclear phagocytic cell হচ্ছে”  Kupffer Cell”.
এই Kupffer Cell Hepatocyte এর মধ্যে Cytokine ” IL-6 ( Interleukin -6) release করে যাতে করে  Hepatocyte গুলোতে রিসেপ্টর তৈরি হয় এবং  বিভিন্ন সাইটোকাইনস এবং গ্রোথ ফেক্টরের সাথে Bind করতে পারে৷
এর ফলে Hepatocyte G° ফেজ থেকে G1 ফেজে যায় এবং Various types of growth factor such as HGF( hepatic growth factor) , EGF ( Epidermal growth factor) , TGF- alpha এগুলোর সাথে বিভিন্ন রিসেপ্টের সাহায্যে Bind করে।
Hepatocytes G1 phase থেকে S phase এ যাওয়ার পর DNA  Replication হয়,  Ultimately  Cell proliferation হয়।
আচ্ছা, এই যে সেল Proliferation হচ্ছে, এটা কি আজীবন চলতেই থাকবে? যদি চলতে থাকে তাহলে লিভারের সাইজ কেমন হবে ভাবতেই তো গা শিউরে ওঠে! 😯😯😯
এর জন্য এগিয়ে আসে TGF- beta family এর Antiproliferative Cytokines.  Cell prolifration একটা Optimum level এ যাওয়ার পর এরা proliferation এর ইতি টানে।

Point to be noted, Hepatectomy করার পরে Residual Hepatocyte যদি intact  থাকে, তাহলে যে regeneration হবে সেটা Completely মানে ১০০% ভাগ ই হবে। কিন্তু যদি Stem cell এর মাধ্যমে হয় তাহলে incomplete regeneration হবে।

This is all about today. Thank you everyone.😊

Ishrat Jahan Purobi

Session:2018-19

Shaheed M. Monsur Ali Medical College, Sirajganj


Share this blog to social media:

Tags:

Pathology

Suggested post

No post related to the current post. Please click on 'view more' to see more posts

View More
MediVerse Logo